শেষ কবে আপনি ডাক্তারের কাছে গিয়েছিলেন?

সত্যিকার অর্থে, আমাদের বেশিরভাগের মধ্যেই তখনই ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেয়ার প্রবণতা থাকে,  যখন আমাদের স্বাস্থ্যের কোন সমস্যার সমাধান প্রয়োজন হয়।  অর্থাৎ, বেশিরভাগ লোকের স্বাস্থ্যসেবার জন্য সক্রিয় পদ্ধতির পরিবর্তে প্রতিক্রিয়াশীল পদ্ধতির দৃষ্টিভঙ্গি রয়েছে। যাইহোক, আমরা বুঝতে পারি না যে স্বাস্থ্য ঝুঁকির কারণগুলি – যা বিভিন্ন রোগের কারণ – তা আমাদের চারপাশে বিদ্যমান। স্বাস্থ্য অপরীক্ষিত থাকলে, স্বাস্থ্য ঝুঁকিগুলো দিন দিন বৃদ্ধি পেতে পারে, আর যা পরবর্তীতে নিয়ন্ত্রণের অযোগ্য বিন্দুতে পৌঁছায় এবং যার ফলে প্রায়শই তখন সেই সমস্যা নিরাময় করা খুব ব্যয়বহুল হয়ে যায়।

 

তাহলে সমাধান কি? বিশ্বস্ত স্বাস্থ্যসেবা প্রদানকারীর থেকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করুন। আপনার কেন নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা উচিত তা পড়ুন।

 

অসুস্থ হওয়ার ঝুঁকি কমায় এবং জীবনকাল বাড়ায়

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা আপনাকে মৃদু থেকে গুরুতর বিভিন্ন রোগ থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ প্রতিরোধমূলক ভূমিকা পালন করে। বিশেষ করে, পুরো শরীর পরীক্ষা করার সময়, আপনার শরীর এবং মন ফিট এবং ঠিক আছে কিনা তা নির্ধারণ করতে আপনাকে মাথা থেকে পা পর্যন্ত পরীক্ষা করা হয়ে থাকে।

 

উদাহরণ স্বরূপ, বিভিন্ন রোগের সীমারেখার অবস্থা (অর্থাৎ, যেটি এখনও তৈরি হয়নি কিন্তু তা করার বৃদ্ধি পাওয়ার বা আরো গুরুতর হওয়ার সম্ভাবনা রয়েছে) পর্যবেক্ষণ এবং প্রতিরোধমূলক ব্যবস্থার মাধ্যমে তা নিয়ন্ত্রণ করা যেতে পারে। এটি শুধুমাত্র আপনার স্বাস্থ্যের উন্নতি করে না, বরং রোগকে উপশম করে আপনার আয়ু বাড়ায়।

 

স্বাস্থ্যসেবা খরচ কমায় এবং সময় বাঁচায়

বড় অংকের মেডিকেল বিলের চিন্তা আমাদের বেশিরভাগের জন্য ভয়ের কারণ – এবং ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য শেষ মুহুর্ত পর্যন্ত অপেক্ষা করা প্রায়শই এই ধরনের উচ্চ বিলের কারণ। উদাহরণস্বরূপ, স্বাস্থ্য পরীক্ষার সময়, আপনার রক্তে গ্লুকোজের মাত্রা পরিমাপ করা হয়। যদি তখন বোঝা যায় যে আপনার উচ্চ রক্তে গ্লুকোজের মাত্রা রয়েছে তবে এটি প্রিডায়াবেটিসের ইঙ্গিত হতে পারে। যাইহোক, এটি এমন একটি পর্যায় যা পরিমিত পরিমাণ খাদ্য গ্রহণ এবং ব্যায়ামের দ্বারা সহজেই নিয়ন্ত্রণে রাখা যায়। আপনার বাকি জীবনের জন্য ইনসুলিন – যা ডায়াবেটিস রোগীদের প্রয়োজন – এর পরিবর্তে একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করা অনেক কম ব্যয়বহুল।

 

উল্লেখ করার মতো নয়, অসুস্থ হওয়া আপনার জীবনকে উল্লেখযোগ্যভাবে ব্যাহত করতে পারে যদি এর জন্য আপনাকে স্কুল বা কাজ থেকে ছুটি নেওয়ার প্রয়োজন হয়। যেকোন স্বাস্থ্য ভীতি থেকে এগিয়ে থাকা এটিও প্রতিরোধ করতে পারে।

 

রোগের অগ্রগতি দূর করে

দেরিতে শনাক্ত হলে কিছু রোগের চিকিৎসা ও নিয়ন্ত্রণ করা কঠিন হতে পারে (এই ধরনের রোগের সবচেয়ে বড় উদাহরণ অবশ্যই ক্যান্সার)। কিন্তু নিয়মিত নির্ধারিত শারীরিক পরীক্ষার মাধ্যমে, আপনার ডাক্তারের পক্ষে রোগের প্রাথমিক লক্ষণগুলি শনাক্ত করা সহজ হয়ে যায় রোগটি আপনার জন্য বিপজ্জনক বা জীবনের জন্য হুমকি হওয়ার আগেই।

 

আপনাকে দীর্ঘস্থায়ী জীবনধারা পরিবর্তন করতে সাহায্য করে

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে, আপনি কেবল সম্ভাব্য রোগের সংস্পর্শে আসার বিষয়েই নয়, এর কারণগুলিও জানতে পারবেন। যেহেতু স্বাস্থ্য পরীক্ষা প্যাকেজগুলো – যেগুলো প্রাভা হেলথ-এ রয়েছে, তা চিকিৎসা ক্ষেত্রগুলোর বিস্তৃত পরিসরকে অন্তর্ভুক্ত করে। এখানে আপনি বিভিন্ন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করবেন, যারা আপনাকে আপনার স্বাস্থ্যের জন্য খারাপ অভ্যাসগুলো দূর করার জন্য আপনাকে সতর্ক করে দিবে।

 

উদাহরণস্বরূপ, আপনি যদি শারীরিক ব্যায়াম নিয়ে অবহেলা করে থাকেন বা আপনার মধ্যে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস থেকে থাকে, তবে আপনার রক্ত এবং প্রস্রাব পরীক্ষায় এর প্রমাণ পাওয়া যাবে। এই শরীরের এই বিষয়ে জ্ঞান থাকলে আপনি আপনার লাইফস্টাইল পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন, যা আপনাকে অসুস্থতা এবং দুর্বলতা থেকে দূরে রাখবে।

 

আপনাকে আধুনিক স্বাস্থ্য প্রযুক্তির সুবিধা দেয়

আপনি যখন বাৎসরিক স্বাস্থ্য পরীক্ষা করবেন, তখন আপনি স্বাস্থ্যের মূল্যায়নের জন্য ব্যবহৃত আধুনিক চিকিৎসা প্রযুক্তির সাথে পরিচিত হবেন। ডিজিটাল স্বাস্থ্যসেবা প্রযুক্তির দ্রুত অগ্রগতির মাধ্যমে স্বাস্থ্যসেবার মান এখন আগের চেয়ে আরো উন্নত, ও দিন দিন আরো উন্নত হচ্ছে। প্রতি বছর, স্বাস্থ্য প্রযুক্তি এগিয়ে চলেছে, যেকোনো রোগকে দ্রুত এবং আরও ভালভাবে শনাক্ত করতে এবং চিকিৎসার মান উন্নয়নে করতে সহায়তা করার দৃঢ় প্রত্যয়ে৷

 

আপনার স্বাস্থ্য পরীক্ষার সাথে সামঞ্জস্যপূর্ণ থাকা নিশ্চিত করবে যে আপনি এবং আপনার পরিবার এই স্বাস্থ্য প্রযুক্তির অগ্রগতির সম্পূর্ণ সুবিধা নিতে পারেন।

আধুনিক প্রযুক্তির সাহায্যে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা আপনাকে ও আপনার পরিবার সকল সদস্যের সুস্বাস্থ্য বজায় রাখতে বিশেষ ভূমিকা রাখবে।

 

আপনার কি ধরনের স্বাস্থ্য পরীক্ষা প্যাকেজ বেছে নেওয়া উচিত?

প্রাভা হেলথ-এ, বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষা প্যাকেজ রয়েছে, যেগুলো আপনার বয়স, লিঙ্গ এবং কিছু ক্ষেত্রে, আপনার জীবনধারার জন্যও উপযোগী। উদাহরণস্বরূপ, বয়স্ক ব্যক্তিদের তুলনায় অল্প বয়স্ক ব্যক্তিদের কম স্ক্রিনিং প্রয়োজন হতে পারে। একইভাবে, মহিলাদেরও কিছু অতিরিক্ত পরীক্ষা প্রয়োজন, যেমন স্তন ক্যান্সার স্ক্রীনিং।

এছাড়াও, প্রাভা হেলথ-এ, আপনি নির্দিষ্ট স্ক্রিনিংয়ের জন্য বিশেষ প্যাকেজগুলো পেতে পারেন যেমন COVID সম্পূরক স্বাস্থ্য পরীক্ষা, কার্ডিয়াক স্ক্রীনিং, ডায়াবেটিস স্ক্রীনিং, ডায়াবেটিস চেক প্যাকেজ, থাইরয়েড এবং হাইপারলিপিডেমিয়া প্যাকেজ, হোম হেলথ চেক প্যাকেজ, ইত্যাদি। সর্বোত্তম ধারণা হলো একজন বিশেষজ্ঞ এর সাথে পরামর্শ করা, যিনি আপনাকে এবং আপনার পরিবারের সদস্যদের জন্য প্রাসঙ্গিক স্বাস্থ্য পরীক্ষা প্যাকেজ বেছে নেওয়ার জন্য আপনাকে গাইড করতে পারেন।

 

আপনি উদ্বিগ্ন হতে পারেন যে, স্বাস্থ্য পরীক্ষা করা সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল, তবে এটি এমন নয়। উন্নত স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য আপনাকে বিদেশ ভ্রমণ করতে হবে না। প্রাভা হেলথ-এ, আমাদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত ল্যাব সুবিধা এবং পরামর্শ পরিষেবাগুলির সাথে, আপনি এবং আপনার পরিবার আপনার বাড়িতে থেকেই আপনার প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পেতে পারেন। এটি কেবল আরও সুবিধাজনক নয়, এটি নিঃসন্দেহে আপনার সময় এবং অর্থ সাশ্রয় করে। এছাড়া, এখন আপনাকে আর রিপোর্ট এবং প্রেসক্রিপশন হারানোর ভয় পাওয়ারও দরকার নেই। কারণ আপনার সমস্ত রিপোর্ট এবং প্রেসক্রিপশন আমাদের সুপার অ্যাপে সংরক্ষিত আছে, যেখানে আপনি একটি ক্লিকেই সমস্ত আপডেট দেখে নিতে পারবেন। 

 

শেষ জিনিসটি যা কেউ ই চায় না, তা হলো তাদের স্বাস্থ্য সম্পর্কিত খারাপ খবর, তবে এটি প্রায়শই নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা এড়িয়ে যাওয়ার স্বাভাবিক পরিণতি। তাই রোগ আপনাকে খুঁজে পাওয়ার জন্য অপেক্ষা করবেন না – প্রথমে রোগ খুঁজে বের করুন এবং তা ধ্বংস করুন। আজই আপনার স্বাস্থ্য পরীক্ষার জন্য অ্যাপয়েন্টমেন্ট নিন।

Recommended Posts

No comment yet, add your voice below!


Add a Comment